Online Update

Keep in touch for online update.
পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্যের জন্য রয়েছে অনলাইন আপডেট। ফেসবুক ফ্যানপেজ-এর কুইজে অংশগ্রহন করতে লগ-ইন কর facebook.com/Panjeree। কুইজে অংশগ্রহন করে প্রতি সপ্তাহে জিতে নাও আকর্ষনীয় পুরষ্কার।

বাংলাদেশ ও বিশ্বের খবরাখবর ভালোভাবে রাখতে হবে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের 'ঘ' ইউনিটে ভর্তি পরীক্ষার প্রস্তুতি কেমন হলে ভালো হয়, এ বিষয়ে পরামর্শ দিচ্ছেন ২০১৪-১৫ সেশনে ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় চতুর্থ আবির হোসেন।মানবিক, ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের বিভাগ পরিবর্তনকারী ইউনিট 'ঘ'। তবে এ ইউনিটে সবার জন্য ভর্তি পরীক্ষার পদ্ধতি একই।

'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ৬ নভেম্বর। হাতে সময় বেশি নেই। এ সময়ের যথাযথ ব্যবহার করতে হবে। এ সময় সাধারণ জ্ঞানের ওপর বেশি গুরুত্ব দিতে হবে। কারণ 'ঘ' ইউনিটে ভর্তি পরীক্ষায় সাধারণ জ্ঞান অংশে ৫০টি প্রশ্নের মধ্যে বাংলাদেশ বিষয়ে ২৫টি ও আন্তর্জাতিক বিষয়ে ২৫টি প্রশ্ন থাকবে এবং ভিন্ন ভিন্ন ৮ নম্বর পেয়ে পাস করতে হবে। এ জন্য সাম্প্রতিক আলোচিত ঘটনাবলির ওপর ভালো ধারণা রাখতে হবে। এ ক্ষেত্রে কারেন্ট অ্যাফেয়ার্স ও বুলেট বিশ্ব বই পড়তে পারো, বিভিন্ন সাল-তারিখ মনে রাখতে চেষ্টা কোরো। সাধারণ জ্ঞানে ভালো করতে বাংলাদেশ ও বিশ্বের খবরাখবর রাখতে হবে। খেলাধুলা, আবিষ্কার, রাজনীতি, স্থাপনা, পুরস্কার, আলোচিত বিশেষ ব্যক্তি ইত্যাদি সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে। বাংলা প্রথমপত্র মূল বই থেকে লেখক-কবি ও গল্প-কবিতার লাইন বাই লাইন পড়ে নেবে এবং ব্যাকরণ অংশের জন্য মুনির চৌধুরীর নবম-দশম শ্রেণির ব্যাকরণ বইটি ভালোভাবে পড়বে, পাশাপাশি বাংলা রিমেডি বইয়ের সাহায্য নিতে পারো। আর ইংরেজির জন্য উচ্চ মাধ্যমিকের ইংরেজি গ্রামার, সঙ্গে Newest Grammar এবং Student Vocabulary বই দুটি নিতে পারো। পরীক্ষার আগে এ কদিন ঘরে বসে ঘড়ি ধরে বেশি বেশি মডেল টেস্ট দিতে পারো। কারণ পরীক্ষার সময় মাত্র এক ঘণ্টা, আর প্রশ্ন হচ্ছে ১০০টি, সুতরাং ভর্তি পরীক্ষার এক ঘণ্টার ৬০ মিনিটের প্রত্যেকটি সেকেন্ড তোমার উচ্চশিক্ষায় পদার্পণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই বেশি বেশি মডেল টেস্ট দেওয়ার মাধ্যমে অল্প সময়ে ভালো উত্তর দেওয়ার দক্ষতা অর্জনে অনুশীলন করো। সবার জন্য শুভ কামনা রইল।

Source- http://www.24livenewspaper.com/site/?url=www.kalerkantho.com/
 

Related Updates