Online Update

Keep in touch for online update.
পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্যের জন্য রয়েছে অনলাইন আপডেট। ফেসবুক ফ্যানপেজ-এর কুইজে অংশগ্রহন করতে লগ-ইন কর facebook.com/Panjeree। কুইজে অংশগ্রহন করে প্রতি সপ্তাহে জিতে নাও আকর্ষনীয় পুরষ্কার।

পরামর্শ : আজ শুরু হচ্ছে জেএসসি পরীক্ষা

 
খাতায় লিখবে যেভাবে উত্তর হবে সুস্পষ্ট এবং সহজ-সরল। কোনো অস্পষ্টতা কিংবা জটিলতা থাকবে না এতে।
সুপ্রিয় শিক্ষার্থীরা, পরীক্ষায় ভালো নম্বর পেতে হলে তোমাদের প্রশ্নের উত্তর অবশ্যই প্রাসঙ্গিক হতে হবে। তোমাদের কাছ থেকে পরীক্ষকদেরও এটাই প্রত্যাশা। পরীক্ষকদের প্রত্যাশা পূরণ না হলে পরীক্ষায় ভাল নম্বর পাওয়া যাবে না। পরীক্ষকেরা তোমাদের উত্তরপত্রে যে জিনিসগুলো চান সেগুলো হলো :
ক) উত্তর হবে সুসপষ্ট এবং সহজ-সরল। কোনো অসপষ্টতা কিংবা জটিলতা থাকবে না এতে।
খ) শব্দলঙ্কারযুত্তপ্ত বর্ণনার চেয়ে সোজাসাপটা উত্তর মূল্যায়ন করা অনেক সহজ। অতএব, অধিক বাক্যালঙ্কারপূর্ণ বর্ণনা পরিহার করে সোজাসাপটা সহজ-সরল উত্তর দাও।
গ) মূলপ্রসঙ্গে সরাসরি চলে গেলে পরীক্ষকের ইতিবাচক ধারণা তৈরি হবে।
ঘ) উত্তর যত সংক্ষিপ্ত হবে, পরীক্ষকের জন্য এতে নম্বর দেওয়াও ততই সহজ হবে। অতএব, বিশদ ব্যাখ্যার প্রয়োজন যেখানে নেই, সেখানে উত্তর ছোট করে ফেল।
ঙ) পরীক্ষায় সাফল্য লাভের জন্য কোন জাদুর কাঠি নেই। পুরোটাই কঠিন বাস্তবতা। তার মানে খেটেখুটেই তোমাকে ভালো নম্বর অর্জন করতে হবে।
চ) পরীক্ষককে আলাদাভাবে তুষ্ট করার কোন প্রয়োজন নেই। তিনি যা চান, তা হচ্ছে প্রশ্নের সঠিক উত্তর। অতএব, প্রশ্নের যথাযথ উত্তর দাও।
পরীক্ষকেরাও মানুষ
ক) উত্তরপত্র পরীক্ষণ একটি নীরস, একঘেয়ে, দুরূহ কাজ। অথচ এমন একঘেয়ে কাজটিই পরীক্ষককে সমপন্ন করতে হয় ধৈর্যের সঙ্গে। এমন উত্তর লেখা উচিত নয়, যা দেখে একপর্যায়ে পরীক্ষকের ধৈর্যচ্যুতি ঘটে।
খ) যথাযথ নম্বর দিয়ে পরীক্ষার্থীদের সঠিক 'গ্রেডে' ফেলা নিতান্তই একটি কঠিন কাজ।
গ) কোনো কোনো প্রশ্ন আসলেই কঠিন। তার মানে, সেটা কেবল তোমার জন্য নয়, সবার জন্যই কঠিন। এসব প্রশ্ন মূল্যায়ন করতে পরীক্ষককেও একটু সময় নিতে হয়। এমন প্রশ্নের উত্তর ভেবেচিন্তে দিতে হবে।
ঘ) অসপষ্ট, হিজিবিজি হাতের লেখা পরীক্ষকের বিরত্তিপ্তর উদ্রেক করতেই পারে। অতএব, হস্তাক্ষর সুন্দর হওয়া দরকার। সুন্দর লেখার প্রতি পররীক্ষকেরা স্বভাবতই ইতিবাচকভাবে আকৃষ্ট হয়ে থাকেন।
পরীক্ষকেরা যা চান না
ক) পড়তে কষ্ট হয় এমন অপরিচ্ছন্ন লেখালেখি

Related Updates