Online Update

Keep in touch for online update.
পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্যের জন্য রয়েছে অনলাইন আপডেট। ফেসবুক ফ্যানপেজ-এর কুইজে অংশগ্রহন করতে লগ-ইন কর facebook.com/Panjeree। কুইজে অংশগ্রহন করে প্রতি সপ্তাহে জিতে নাও আকর্ষনীয় পুরষ্কার।

উঠে যাচ্ছে পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা


উঠে যাচ্ছে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা (পিএসসি)। আগামী ২০১৭ সালের পর থেকে প্রাথমিক স্তরের এই সমাপনী পরীক্ষা থাকছে না। তবে,বহাল থাকছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা।
২০১৮ সাল থেকে প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত হওয়ায় এই পরীক্ষা বাদ দেওয়া হবে। গতকাল রোববার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের এমন ইঙ্গিত দেন।
সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে শিক্ষাবিদরা বলেছেন,‘৫ম শ্রেণির সমাপনী পরীক্ষা উঠে গেলে শিক্ষার্থীদের ওপর থেকে মানসিক চাপ কমবে।’
২০০৯ সাল থেকে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়ে এলেও জাতীয় শিক্ষা নীতি ২০১০ এ প্রাথমিক স্তরে এ ধরনের পরীক্ষা অনুষ্ঠানের বিষয়ে কোনো সুপারিশ ছিল না। শিক্ষানীতিতে প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণিতে উন্নীত করার সুপারিশ করা হয়। যেটা সরকার পর্যায়ক্রমে বাস্তবায়ন করে আসছে। আগামী ২০১৮ সাল থেকে এটা পূর্ণাঙ্গভাবে বাস্তবায়িত হবে বলে সরকারের তরফ থেকে জানানো হয়েছে।
এরইমধ্যে রোববার (১ নভেম্বর) শুরু হওয়া জেএসসি পরীক্ষার সার্বিক পরিস্থিতি পরিদর্শনের গিয়ে শিক্ষামন্ত্রী পিএসসি পরীক্ষা বাদ দেওয়ার কথা জানান।
পিএসসি পরীক্ষা বাদ দিয়ে প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত করার ঘোষণায় স্বাগত জানিয়েছেন বিশিষ্ট শিক্ষাবিদ নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম অহিদুজ্জামান। তিনি বলেন,‘সরকারের এই ধরনের সিদ্ধান্তকে সাধুবাদ জানাই। এতে করে কোমলমতি শিক্ষার্থীদের মানসিক চাপ কমবে এবং শিক্ষার মানও উন্নতি হবে।’
 
 
 

Related Updates