Online Update

Keep in touch for online update.
পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্যের জন্য রয়েছে অনলাইন আপডেট। ফেসবুক ফ্যানপেজ-এর কুইজে অংশগ্রহন করতে লগ-ইন কর facebook.com/Panjeree। কুইজে অংশগ্রহন করে প্রতি সপ্তাহে জিতে নাও আকর্ষনীয় পুরষ্কার।

হাতের মুঠোয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি

 
বেশির ভাগ প্রাইভেট বিশ্ববিদ্যালয় বছরে সামার,স্প্রিং ও ফল-এই তিনটি সেশনে ভর্তি নিয়ে থাকে। মূলত জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত স্প্রিং সেমিস্টার,মে থেকে আগস্ট পর্যন্ত সামার,আর সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত চলে ফল সেমিস্টার। তবে কিছু বিশ্ববিদ্যালয়ে স্প্রিং ও ফল-এ দুটি সেশন রয়েছে। জানুয়ারি থেকে জুন পর্যন্ত থাকে স্প্রিং সেমিস্টার এবং জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত থাকে ফল সেমিস্টার।
ইতিমধ্যেই শুরু হয়ে গেছে স্প্রিং সেমিস্টারে ভর্তির কার্যক্রম। নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকেই অনেক বিশ্ববিদ্যালয়ে শুরু হবে ভর্তি প্রক্রিয়া। বেশ কিছু বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফরম তাদের নিজ নিজ ক্যাম্পাসে দিলেও বেশির ভাগ বিশ্ববিদ্যালয়ের ফরম পাওয়া যাবে ওয়েবসাইটে। ফরমের মূল্য ৫০০ থেকে ১০০০ টাকা।

ডাউনলোডকৃত ফরম অথবা কেনা ফরম পূরণের পর সেগুলো জমা দিতে হবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে। ডাউনলোডকৃত ফরম জমা দেওয়ার সময় বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট ব্যাংক অথবা ফরম যেখানে জমা নেবে, সেখানে ফরমের মূল্য পরিশোধ করতে হবে।
ফরম জমার সময় এসএসসি ও এইচএসসির মার্কশিট এবং সার্টিফিকেটের ফটোকপি জমা দিতে হবে। কিছু বিশ্ববিদ্যালয়ে সংশ্লিষ্ট কাগজপত্র সত্যায়িত করে দিতে হয়। সংশ্লিষ্ট কাগজপত্র সত্যায়িত করতে হবে কি না,তা ফরমের মধ্যে অথবা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে উল্লেখ করা থাকে। মার্কশিট ও সার্টিফিকেটের ফটোকপির পাশাপাশি আবেদনকারীর তিন কপি পাসপোর্ট সাইজের ছবি যুক্ত করতে হতে পারে।
ফরম জমার সময় আবেদনকারীকে উপস্থিত থাকতে হবে। এ সময় প্রবেশপত্র দেওয়া হয় এবং বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার তারিখসহ পরীক্ষার নিয়মকানুন সম্পর্কে জানানো হয়। জানা যায় ভর্তি পরীক্ষা পদ্ধতি সম্পর্কেও।
 

Related Updates