Online Update

Keep in touch for online update.
পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্যের জন্য রয়েছে অনলাইন আপডেট। ফেসবুক ফ্যানপেজ-এর কুইজে অংশগ্রহন করতে লগ-ইন কর facebook.com/Panjeree। কুইজে অংশগ্রহন করে প্রতি সপ্তাহে জিতে নাও আকর্ষনীয় পুরষ্কার।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে জাবিতে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির সাক্ষাৎকার ১৯ ডিসেম্বর, ক্লাস শুরু ১৬ ফেব্রুয়ারি


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরিক্ষার সাক্ষাৎকার গ্রহন ও পছন্দ ফরম পূরন শুরু হবে ১৯ ডিসেম্বর ২০১৫। শেষ হবে ২৩ ডিসেম্বর ২০১৫। আর ক্লাস শুরু হবে ১৬ ফেব্রুয়ারি ২০১৬ তারিখ থেকে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন এ সংক্রান্ত পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুযায়ী সকল ইউনিট অফিসে লিখিত পরীক্ষায় নির্বাচিত ছাত্র-ছাত্রীদের বিভাগ পছন্দক্রম ও সাক্ষাৎকার ১৯ ডিসেম্বর ২০১৫ থেকে শুরু হয়ে চলবে ২১ ডিসেম্বর ২০১৫ পর্যন্ত। এ সংক্রান্ত বিস্তারিত ইউনিট অফিসের নোটিশ বোর্ড থেকে জানা যাবে। তবে কলা ও মানবিক অনুষদের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগে লিখিত পরীক্ষায় নির্বাচিত ছাত্র-ছাত্রীদের সাক্ষাৎকার ও ব্যবহারিক পরীক্ষা গ্রহণ শেষ হবে ২৩ ডিসেম্বর ২০১৫ তে।

পছন্দক্রম ও সাক্ষাৎকার গ্রহণ পর্ব শেষে ২৭ ডিসেম্বর ২০১৫ তে চূড়ান্ত মেধা তালিকা প্রকাশ করা হবে। এ মেধা তালিকা থেকে ভর্তি  ৩০ ডিসেম্বর শুরু হয়ে শেষ হবে ৩ জানুয়ারি  ২০১৬।

১১ জানুয়ারি প্রথম দফা মাইগ্রেশন সম্পন্ন হওয়ার পর দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ করা হবে ১৬ জানুয়ারি। এ তালিকা থেকে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে ২৭ জানুয়ারি।২ ফেব্রুয়ারি দ্বিতীয় দফা মাইগ্রেশন সম্পন্ন হওয়ার পর আসন শূন্য থাকা স্বাপেক্ষে তৃতীয় মেধা তালিকা প্রকাশ করা হবে ৪ ফেব্রুয়ারি ২০১৬। এ তালিকা থেকে ভর্তি সম্পন্ন হবে ৮ ফেব্রুয়ারি।

১৬ ফেব্রুয়ারি ক্লাস শুরুর পর থেকে ১০ দিন কোন শিক্ষার্থী অনুপস্থিত থাকলে তার ভর্তি বাতিল করে আসনটি শূণ্য ঘোষণা করা হবে। এবং এ শূণ্য আসন গুলো ৪র্থ মেধা তালিকা থেকে পূরণ করা হবে।

মুক্তিযোদ্ধা সন্তান কোটা, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও অনগ্রসর সম্প্রদায় এবং দলিত সম্প্রদায় কোটা, প্রতিবন্ধী কোটায় ভর্তির জন্য আবেদন ফরম ২০-১২-২০১৫ থেকে ২৩-১২-২০১৫ তারিখ পর্যন্ত অগ্রণী ব্যাংক লিঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা থেকে ২০০/- (দুইশত) টাকা জমা দিয়ে আবেদন ফরম সংগ্রহ করা যাবে।
বিভিন্ন কোটায় আবেদন ফরম জমা দেয়ার সময় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার নম্বরপত্রের অনুলিপি, ভর্তি পরীক্ষার প্রবেশপত্রের অনুলিপি এবং ২ কপি পাসপোর্ট আকারের রঙিন ছবি দিতে হবে। এছাড়া মুক্তিযোদ্ধার সন্তান কোটার ক্ষেত্রে পিতা বা মাতার মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সনদপত্রের ফটোকপি, মুক্তিবার্তা বা মুক্তিযোদ্ধা সংক্রান্ত সরকারী গেজেটের কপি যদি থাকে এবং আইডি কার্ডের ফটোকপি, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও অনগ্রসর সম্প্রদায় এবং দলিত সম্প্রদায় কোটার ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলা প্রশাসন হতে প্রকৃত ক্ষুদ্র নৃগোষ্ঠী ও অনগ্রসর এবং দলিত সম্প্রদায় সনদপত্রের ফটোকপি, প্রতিবন্ধী কোটার ক্ষেত্রে স্বীকৃত কোন মেডিক্যাল বোর্ড/সমাজসেবা অধিদপ্তর থেকে প্রতিবন্ধী সংক্রান্ত সনদপত্রের ফটোকপি জমা দিতে হবে।

এ ছাড়া সাক্ষাৎকারের বিস্তারিত কর্মসূচি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.juniv.edu) পাওয়া যাবে।

উল্লেখ্য যে, বিভাগ পছন্দক্রমের সময় প্রার্থীদেরকে এস এস সি ও এইচ এস সি/সমমান পরীক্ষার মূল মার্কশীট/গ্রেডশীট ও ভর্তি পরীক্ষার মূল প্রবেশপত্র সাথে আনতে হবে। প্রার্থী অন্য কোন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হয়ে থাকলে ভর্তির প্রমাণপত্র সাথে আনতে হবে। কোন প্রার্থীর একাধিক ইউনিট/ইনস্টিটিউটে একই সময়ে মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হলে প্রার্থী ইউনিটে/ইনস্টিটিউটের পরিচালকের কাছে লিখিতভাবে আবেদন করে সময় ও তারিখ সমন্বয় করে নিতে পারবে। উপরের বর্ণিত সময়সূচি অনুযায়ী নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষার সময় প্রয়োজনীয় সরঞ্জামাদি সঙ্গে আনতে হবে।  মাইগ্রেশন (ইউনিটের অন্তর্ভূক্ত বিভাগ পরিবর্তন) শুধুমাত্র A,B,D এবং E ইউনিটের ক্ষেত্রে প্রযোজ্য হবে।
 

Related Updates