Online Update

Keep in touch for online update.
পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্যের জন্য রয়েছে অনলাইন আপডেট। ফেসবুক ফ্যানপেজ-এর কুইজে অংশগ্রহন করতে লগ-ইন কর facebook.com/Panjeree। কুইজে অংশগ্রহন করে প্রতি সপ্তাহে জিতে নাও আকর্ষনীয় পুরষ্কার।

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ভর্তি পরীক্ষা ১১ ও ১২ ডিসেম্বর, সব প্রস্তুতি সম্পন্ন


 
খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) স্নাতক/স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ১১ ও ১২ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা চলাকালীন নিরাপত্তা ব্যবস্থাসহ সার্বিক বিষয় নিয়ে জেলা প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিদের সঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৭ ডিসেম্বর) দুপুরে খুবি প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভার সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

সভায় সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠানের বিভিন্ন দিক পর্যালোচনা করে বেশ কয়েকটি সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এজন্য উপাচার্য সংশ্লিষ্ট সব মহলের সহযোগিতা কামনা করেন।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, ভর্তি পরীক্ষা চলাকালে ভ্রাম্যমাণ আদালতের দু্'টি টিম থাকবে। পরীক্ষার হলে ক্যালকুলেটর ছাড়া (প্রযোজ্য ক্ষেত্রে) সব ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস বহন নিষিদ্ধ। নিরাপত্তা নিশ্চিত করতে ক্যাম্পসের মূল গেট দিয়ে পরীক্ষার্থীরা প্রবেশ। এছাড়া ক্যাম্পাসের আশপাশে ৩টি চেকপোস্ট বসানোর সিদ্ধান্ত হয়েছে।


এদিকে পরীক্ষা চলাকালে ক্যাম্পাস ও ক্যাম্পাসের আশপাশে অতিরিক্ত পুলিশ, গোয়েন্দা সংস্থার সদস্য, র‌্যাব ও সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য এবং বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি সদস্যরা নিয়োজিত থাকবেন।

সভায় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার খান আতিয়ার রহমান, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), ছাত্রবিষয়ক পরিচালক, প্রভোস্ট ও সংশ্লিষ্ট কর্মকর্তারা, জেলা প্রশাসনের কর্মকর্তারা, কেএমপিসহ আইন-শৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থা ও বিদ্যুৎ বিভাগের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

এদিকে খুলনা বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক/স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির জন্য ৫টি স্কুল ও ১টি ইনস্টিটিউটের আওতায় ২৬টি ডিসিপ্লিনে মোট ১ হাজার ১১৮টি আসনের বিপরীতে ৩০ হাজার ৯৯৫ জন শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেছেন। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে লড়বেন প্রায় ২৮ জন ভর্তিচ্ছু।

ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য খুবি ক্যাম্পাসের মূল কেন্দ্র ও কেসিসি উইমেন্স কলেজ উপকেন্দ্রে আসন বিন্যাস করা হয়েছে। খুলনা বিশ্ববিদ্যালয় মূল কেন্দ্রে রোল নম্বর- ০০০১ থেকে ৪৩০০ পর্যন্ত ও কেসিসি উইমেন্স কলেজ উপকেন্দ্রে রোল নম্বর- ৪৩০১ থেকে ৬১৬৫ পর্যন্ত পরীক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১১ ডিসেম্বর শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের, দুপুর ২টা ৩০ মিনিট থেকে বিকেল ৪টা পর্যন্ত জীববিজ্ঞান স্কুলের এবং বিকেল ৫টা থেকে সন্ধ্যা ৬টা ৩০ মিনিট পর্যন্ত চারুকলা ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১২ ডিসেম্বর শনিবার সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত কলা ও মানবিক স্কুলের, দুপুর ১২টা ৩০ মিনিট থেকে দুপুর ২টা পর্যন্ত সামাজিক বিজ্ঞান স্কুলের এবং বিকেল ৩টা ৩০ মিনিট থেকে ৫টা পর্যন্ত ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার আসন সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.ku.ac.bd) পাওয়া যাবে। এছাড়া সংশ্লিষ্ট স্কুলের ডিন অফিস ও ইনস্টিটিউটের পরিচালকের অফিস বা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসের একাডেমিক শাখায় (পিএবিএক্স-৭২০১৭১-৩/৫১৬১) যোগাযোগ করে জানা যাবে। 
 

Related Updates