Online Update

Keep in touch for online update.
পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্যের জন্য রয়েছে অনলাইন আপডেট। ফেসবুক ফ্যানপেজ-এর কুইজে অংশগ্রহন করতে লগ-ইন কর facebook.com/Panjeree। কুইজে অংশগ্রহন করে প্রতি সপ্তাহে জিতে নাও আকর্ষনীয় পুরষ্কার।

ঢাকার সরকারি স্কুলগুলোতে আসন প্রতি লড়বে সাত শিক্ষার্থী

 
ভালো মানের শিক্ষা ব্যবস্থা ও তুলনামূলক কম খরচের কারণে সন্তানকে শিক্ষিত করার জন্য অধিকাংশ অভিভাবকের পছন্দ সরকারি স্কুল। সে কারণে সরকারি হাইস্কুলগুলোতে প্রায় যুদ্ধ লেগে যায় ভর্তি লড়াইয়ে। আগামী ১৭ ডিসেম্বর অনুষ্ঠিতব্য ভর্তি পরীক্ষায় ২০১৬ সালের শিক্ষাবর্ষে ঢাকার ৩৮টি সরকারি হাইস্কুলে প্রতি আসনে সাত জন শিক্ষার্থীকে লড়তে হবে। আসন স্বল্পতার কারণে ঢাকা মহানগরীর ৬৫ হাজার ৪৬৯ জন শিক্ষার্থী এবার সরকারি স্কুলে ভর্তি হতে পারবে না। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতর (মাউশি) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ঢাকা মহানগরীতে ৩৮টি সরকারি হাইস্কুলে ২০১৬ শিক্ষাবর্ষে শূন্য আসন রয়েছে ১০ হাজার ২৩৭টি। এর বিপরীতে আবেদন পড়েছে ৭৫ হাজার ৭০৬ জন শিক্ষার্থীর। এ হিসেবে ৬৫ হাজার ৪৬৯ আবেদনকারী সরকারি স্কুলে ভর্তি হতে পারবে না।

গত বছরের মতো এবারের এসব স্কুলকে  'ক','খ্' ও 'গ' তিনটি গ্রুপে ভাগ করা হয়েছে। 'ক' গ্রুপে তিন হাজার ৮২৮টি শূন্য আসনের বিপরীতে ২৫ হাজার ৪৬৪টি, 'খ' গ্রুপে তিন হাজার ১০৪টি আসনের বিপরীতে ২৬ হাজার ৯৭৬টি এবং 'গ' গ্রুপে তিন হাজার ৩০৫টি আসনের বিপরীতে ২৩ হাজার ২৬৬টি আবেদন জমা পড়েছে।

সূত্রে আরো জানা যায়, ১৪টি সরকারি স্কুলে লটারির মাধ্যমে প্রথম শ্রেণিতে ভর্তি করা হবে। ২য় শ্রেণিতে বাংলা ১৫ নম্বর, ইংরেজি ১৫ নম্বর ও গণিত ২০ নম্বরের মোট ৫০ নম্বরের এক ঘণ্টার এবং ৪র্থ থেকে ৮ম শ্রেণি পর্যন্ত বাংলা ৩০ নম্বর, ইংরেজি ৩০ নম্বর ও গণিত ৪০ নম্বরের মোট ১০০ নম্বরের দুই ঘণ্টার লিখিত পরীক্ষার মাধ্যমে ভর্তি করা হবে। নবম শ্রেণিতে জেএসসি ও জেডিসি্থর ফলের ভিত্তিতে ভর্তি করা হবে।

প্রথম শ্রেণির ভর্তি লটারি আগামী ২৬ ডিসেম্বর সকাল ১০টায় প্রভাতি শিফট (ফিডার শাখাসহ) এবং দুপুর ২টায় দিবা শিফট (ফিডার শাখাসহ) প্রতিটি স্কুলে অনুষ্ঠিত হবে। ১৭ ডিসেম্বর দকদ গ্রুপের স্কুলের ২য় ও ৩য় শ্রেণির ভর্তি পরীক্ষা সকাল ১০টা থেকে বেলা ১১টা, ৪র্থ ও ৫ম শ্রেণির সকাল ১০টা থেকে দুপুর ১২টা, ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

১৮ ডিসেম্বর দখদ গ্রুপের স্কুলের ২য় ও ৩য় শ্রেণির ভর্তি পরীক্ষা সকাল ১০টা থেকে ১১টা, ৪র্থ ও ৫ম শ্রেণির সকাল ১০টা থেকে দুপুর ১২টা, ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির ভর্তি পরীক্ষা দুপুর আড়াইটা থেকে বিকেল সাড়ে চারটা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

১৯ ডিসেম্বর দগদ গ্রুপের স্কুলের ২য় ও ৩য় শ্রেণির ভর্তি পরীক্ষা সকাল ১০টা থেকে ১১টা, ৪র্থ ও ৫ম শ্রেণিতে সকাল ১০টা থেকে ১২টা, ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, গত ১ ডিসেম্বর বেলা পৌনে ১১টায় চট্টগ্রাম মহাগনর ছাড়া দেশের সকল জেলা ও বিভাগীয় সদরের সরকারি স্কুলগুলোতে একযোগে অনলাইনে আবেদন শুরু হয়। ১৩ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ভর্তি আবেদন গ্রহণ করেছে বিদ্যালয় কর্তৃপক্ষ। তবে যারা এ সময়ের মধ্যে আবেদন করেও ফি জমা দেয়নি তারা  (মঙ্গলবার) রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে ফি জমা দিতে পারবে।
 

Related Updates