Online Update

Keep in touch for online update.
পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্যের জন্য রয়েছে অনলাইন আপডেট। ফেসবুক ফ্যানপেজ-এর কুইজে অংশগ্রহন করতে লগ-ইন কর facebook.com/Panjeree। কুইজে অংশগ্রহন করে প্রতি সপ্তাহে জিতে নাও আকর্ষনীয় পুরষ্কার।

ঢাকার সরকারি স্কুলে ভর্তি লড়াই শুরু বৃহস্পতিবার


 
ঢাকার ৩৮টি সরকারি স্কুলে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ভর্তি লড়াই। প্রথম দিন (বৃহস্পতিবার) সকাল ১০টায় 'ক' গ্রুপের স্কুলে দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারের ভর্তি লড়াইয়ে ৭৬ হাজার ১০৬ জন অংশ নিলেও আসন স্বল্পতার কারণে ৬৫ হাজার ৯০৬ জন ভর্তি হতে পারবে না। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতর (মাউশি) সূত্রে এ তথ্য জানা গেছে।

মাউশি সূত্রে জানা যায়, ঢাকা মহানগরীতে তিনটি ফিডার শাখাসহ ৩৮টি সরকারি হাইস্কুলে শিক্ষার্থী ভর্তি করা হবে। এর মধ্যে ১৪টি স্কুলে প্রথম শ্রেণিতে লটারির মাধ্যমে ভর্তি করা হবে। ভর্তি কার্যক্রম সুষ্ঠুভাবে শেষ করতে স্কুলগুলোকে 'ক', 'খ' ও 'গ' এই তিন গ্রুপে ভাগ করা হয়েছে।

বৃস্পতিবার 'ক' গ্রুপের স্কুলের ২য় ও ৩য় শ্রেণির ভর্তি পরীক্ষা সকাল ১০টা থেকে বেলা ১১টা, ৪র্থ ও ৫ম শ্রেণির সকাল ১০টা থেকে দুপুর ১২টা, ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ১৮ ডিসেম্বর 'খ' গ্রুপের  স্কুলের ২য় ও ৩য় শ্রেণির ভর্তি পরীক্ষা সকাল ১০টা থেকে ১১টা, ৪র্থ ও ৫ম শ্রেণির সকাল ১০টা থেকে দুপুর ১২টা, ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির ভর্তি পরীক্ষা দুপুর আড়াইটা থেকে বিকেল সাড়ে চারটা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ১৯ ডিসেম্বর 'গ' গ্রুপের স্কুলের ২য় ও ৩য় শ্রেণির ভর্তি পরীক্ষা সকাল ১০টা থেকে ১১টা, ৪র্থ ও ৫ম শ্রেণিতে সকাল ১০টা থেকে ১২টা, ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

প্রথম শ্রেণির ভর্তি লটারি আগামী ২৬ ডিসেম্বর সকাল ১০টায় প্রভাতি শিফট ( ফিডার শাখাসহ) এবং দুপুর ২টায় দিবা শিফট ( ফিডার শাখাসহ) প্রতিটি স্কুলে অনুষ্ঠিত হবে। ২য় শ্রেণিতে বাংলা ১৫ নম্বর, ইংরেজি ১৫ নম্বর ও গণিত ২০ নম্বরের মোট ৫০ নম্বরের এক ঘণ্টার এবং ৪র্থ থেকে ৮ম শ্রেণি পর্যন্ত বাংলা ৩০ নম্বর, ইংরেজি ৩০ নম্বর ও গণিত ৪০ নম্বরের মোট ১০০ নম্বরের দুই ঘণ্টার লিখিত পরীক্ষার মাধ্যমে ভর্তি করা হবে। নবম শ্রেণিতে জেএসসি ও জেডিসি'র ফলের ভিত্তিতে ভর্তি করা হবে।

এবার ২০১৬ শিক্ষাবর্ষে ভর্তির জন্য শূন্য আসন রয়েছে ১০ হাজার দুইশটি। এর বিপরীতে আবেদন করেছেন ৭৬ হাজার ১০৬ জন শিক্ষার্থী। এ হিসেবে ৬৫ হাজার ৯০৬ জন আবেদনকারী সরকারি স্কুলে ভর্তি হতে পারবে না। ১৪টি সরকারি স্কুলে লটারির মাধ্যমে প্রথম শ্রেণিতে ভর্তি করা হবে।

'ক' গ্রুপের স্কুলগুলো হলো
গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল, তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়, মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, খিলগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়, নবাবপুর সরকারি উচ্চ বিদ্যালয়, নিউ গভ. গার্লস হাইস্কুল, ইসলামিয়া সরকারি উচ্চ বিদ্যালয়, ধানমণ্ডি কামরুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, রূপনগর সরকারি উচ্চ বিদ্যালয়, আজিমপুর গভ. গার্লস স্কুল অ্যান্ড কলেজ, উত্তরখান সরকারি মাধ্যমিক বিদ্যালয়, কামরাঙ্গীরচরের শেখ জামাল সরকারি মাধ্যমিক বিদ্যালয়, মোহাম্মদপুর সরকারি উচ্চ বিদ্যালয় (ফিডার শাখা)।
 
'খ' গ্রুপের স্কুলগুলো হলো
মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়, নারিন্দা সরকারি উচ্চ বিদ্যালয়, গভ. মুসলিম হাইস্কুল, বাংলাবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয়, সরকারি বিজ্ঞান কলেজ সংযুক্ত হাইস্কুল, ধানমণ্ডি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, মোহাম্মদপুর সরকারি উচ্চ বিদ্যালয়, ডেমরা হাজী এমএ গফুর সরকারি মাধ্যমিক বিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুননেসা মুজিব সরকারি মাধ্যমিক বিদ্যালয়, জুরাইন শেখ কামাল সরকারি উচ্চ বিদ্যালয়, দারুস সালাম সরকারি মাধ্যমিক বিদ্যালয়, ধানমণ্ডি গভ. বয়েজ হাইস্কুল (ফিডার শাখা)।

'গ' গ্রুপের স্কুলগুলো হলো
ধানমণ্ডি গভ. বয়েজ হাইস্কুল, আরমানিটোলা সরকারি উচ্চ বিদ্যালয়, শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, টিকাটুলী কামরুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ঢাকা কলেজিয়েট স্কুল, গণভবন সরকারি উচ্চ বিদ্যালয়, মিরপুর সরকারি উচ্চ বিদ্যালয়, হাজারীবাগ শহীদ শেখ রাসেল সরকারি উচ্চ বিদ্যালয়, ভাষানটেক সরকারি মাধ্যমিক বিদ্যালয়, মোহাম্মদপুর কমার্শিয়াল ইন্সটিটিউট সরকারি মাধ্যমিক বিদ্যালয়, খিলগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ে (ফিডার শাখা)।

উল্লেখ্য, গত ১ ডিসেম্বর চট্টগ্রাম মহাগনরছাড়া দেশের সকল জেলা ও বিভাগীয় সদরের সরকারি স্কুলে বেলা পৌনে ১১টায়  একযোগে অনলাইনে আবেদন শুরু হয়। ১৩ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিট আবেদন নেয়া।
 

Related Updates