Online Update

Keep in touch for online update.
পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্যের জন্য রয়েছে অনলাইন আপডেট। ফেসবুক ফ্যানপেজ-এর কুইজে অংশগ্রহন করতে লগ-ইন কর facebook.com/Panjeree। কুইজে অংশগ্রহন করে প্রতি সপ্তাহে জিতে নাও আকর্ষনীয় পুরষ্কার।

সরকারি বিদ্যালয়ে প্রথম শ্রেণিতে ভর্তির লটারি অনুষ্ঠিত


 
রাজধানীর ১৪ সরকারি স্কুলে প্রথম শ্রেণিতে ভর্তি লটারি অনুষ্ঠিত হয়েছে। শনিবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তরের প্রতিনিধি উপস্থিত থেকে এই লটারি প্রক্রিয়া সম্পন্ন করেন। এক হাজার ৬৮০ টি শূন্য আসনে ভর্তির জন্য শিশুদেরকে নির্বাচিত করা হয়।
 
মাউশি সূত্র জানায়, যারা লটারির সময় উপস্থিত ছিলেন, তারাই সেসময় ফলাফল জানতে পেরেছেন। এছাড়া শনিরাত থেকে ভর্তি আবেদনের একই ওয়েবসাইটে ফলাফল দেওয়া হয়। যারা সরাসরি উপস্থিত হতে পারেননি, তারা এই ওয়েবসাইট থেকে ফল জানতে পারবেন।
 
এছাড়া ইতোমধ্যে দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণির লিখিত পরীক্ষাও অনুষ্ঠিত হয়েছে। সেই ফল সোমবার মাউশির ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এরপর থেকেই মূলত সব শ্রেণিতে ভর্তি শুরু হবে। আর জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলের ভিত্তিতে নবম শ্রেণিতে ভর্তি করা হবে।
 
শনিবার রাজধানীর ধানমণ্ডি গভর্নমেন্ট বয়েজ স্কুলে উপস্থিত ছিলেন মাউশি'র পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক এলিয়াছ হোসেন। তিনি সমকালকে বলেন, 'এবার থেকেই এলাকা কোটা পদ্ধতি চালু হয়েছে। তাই ক্যাচমেন্ট এরিয়ার বাসিন্দারা ৪০ শতাংশ এলাকা কোটার সুযোগ পেয়েছে। সব স্কুলেই সুন্দর ও সুষ্ঠুভাবে লটারি সম্পন্ন হয়েছে। প্রকাশ্যে লটারি হয়েছে। অভিভাবকরাও এবারের লটারি খুশি মনে মেনে নিয়েছেন।'
 
জানা যায়, ঢাকা মহানগরীর সরকারি ৩৫টি স্কুলে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ২০১৬ শিক্ষাবর্ষে ভর্তিতে ৭৬ হাজার ১৯৬টি আবেদন জমা পড়েছে। অথচ এসব স্কুলে ভর্তিযোগ্য শূন্য আসন রয়েছে ১০ হাজার ২৯৭টি। সেই হিসেবে প্রতিটি আসনের বিপরীতে সাতটিরও বেশি আবেদন পড়েছে। এবারই প্রথম স্কুলগুলোতে এলাকা কোটা পদ্ধতি চালু হয়
 

Related Updates