Online Update

Keep in touch for online update.
পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্যের জন্য রয়েছে অনলাইন আপডেট। ফেসবুক ফ্যানপেজ-এর কুইজে অংশগ্রহন করতে লগ-ইন কর facebook.com/Panjeree। কুইজে অংশগ্রহন করে প্রতি সপ্তাহে জিতে নাও আকর্ষনীয় পুরষ্কার।

শতভাগ পাস প্রতিষ্ঠান কমেছে ৩০৬টি


 
এবারের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় সারাদেশে শতভাগ পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৩০৬টি কমেছে। একই সঙ্গে শতভাগ ফেল করা প্রতিষ্ঠানের সংখ্যাও ৬টি কমেছে। ৮ হাজার ৫৮৩ শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। অন্যদিকে, ৪৩ প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি।
 
গত বছর শতভাগ পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৮ হাজার ৮৮৯টি এবং শহৃন্য পাস প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৪৯টি।
 
বৃহষ্পতিবার সচিবালয়ে ফল নিয়ে প্রেস ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ কথা জানান। এবার ২৮ হাজার ৫৪৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেয়।
 
ফলের সারসংক্ষেপ পর্যালোচনা করে দেখা গেছে, ঢাকা বোর্ডে ৯৬৭, রাজশাহীতে ১ হাজার ৪১৫, কুমিল্লায় ৪৪৫, যশোরে ৮২৬, চট্টগ্রামে ১৫৮, বরিশালে ৯৬৯, সিলেটে ২১৭ ও দিনাজপুর বোর্ডে ৮০২টি শতভাগ পাস প্রতিষ্ঠান রয়েছে।
 
মাদ্রাসা শিক্ষা বোর্ডে শতভাগ পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ২ হাজার ৭৮৪, গত বছর এ সংখ্যা ছিল ৩ হাজার ৫৪৪টি।
 
এ ছাড়া ঢাকা বোর্ডে তিন, রাজশাহী ও চট্টগ্রামে দুটি করে, দিনাজপুরে ১৬ স্কুলের কেউ পাস করতে পারেনি। কুমিল্লা, যশোর, বরিশাল ও সিলেট বোর্ডে কোনো শহৃন্য পাস প্রতিষ্ঠান নেই। মাদ্রাসা বোর্ডের ২০ প্রতিষ্ঠানের কেউ পাস করেনি। গত বছর এ সংখ্যা ছিল ২৬টি
 

Related Updates