Online Update

Keep in touch for online update.
পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্যের জন্য রয়েছে অনলাইন আপডেট। ফেসবুক ফ্যানপেজ-এর কুইজে অংশগ্রহন করতে লগ-ইন কর facebook.com/Panjeree। কুইজে অংশগ্রহন করে প্রতি সপ্তাহে জিতে নাও আকর্ষনীয় পুরষ্কার।

জেএসসিতে রেকর্ড : জেডিসিতে বিপর্যয়


 
জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি)  পরীক্ষায় এবার আকাশ ছোঁয়া সাফল্য এসেছে। অতীতের সব রেকর্ড ভঙ্গ করে সারা দেশের শিক্ষার্থীরা ফলাফলের নতুন মাইলফলক উন্মোচন করেছে। অন্যদিকে জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় ঘটেছে বিপর্যয়। বৃহষ্পতিবার শিক্ষামন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে।

ফলাফল বিশ্লেষণে দেখা যায়, দেশের আটটি সাধারণ শিক্ষাবোর্ড থেকে ১৯ লাখ ২৯ হাজার ৯৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। গত বছর এ সংখ্যা ছিল ১৭ লাখ ২৯ হাজার ৯৩১ জন। এ হিসেবে এবার পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১ লাখ ৯৯ হাজার ১৬৮ জন। এবার পাস করেছে ১৭ লাখ ৮০ হাজার ৭৭০ জন। গত বছর এ সংখ্যা ছিল ১৫ লাখ ৫৪ হাজার ৪২৭ জন। গত বছরের চেয়ে পাসের সংখ্যা বেড়েছে ২ লাখ ২৬ হাজার ১৬৮ জন।

এ বছর গড় পাসের হার ৯২ দশমিক ৩১। গত বছর গড় পাসের হার ছিল ৮৯ দশমিক ৮৫ ভাগ। পাসের হার বেড়েছে ২ দশমিক ৪৬ ভাগ। এবার জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৭ হাজার ৫০২ জন। গত বছর এ সংখ্যা ছিল ১ লাখ ৩৬ হাজার ৯৪৫ জন। গত বছরের চেয়ে জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে ৫০ হাজার ৫৫৭ জন। বিদেশের ৮ কেন্দ্রেও বিগত পরীক্ষার চেয়ে ভাল ফলাফল করেছ পরীক্ষার্থীরা। এবছর ৫৫৮ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ৫৪৮ জন। পাসের হার ৯৮ দশমিক ২১। জিপিএ-৫ পেয়েছে ১১ জন।
 
অপরদিকে, জেএসসিতে পাসের হার ও জিপিএ-৫ এর সঙ্গে কমেছে শতভাগ ফেল করা প্রতিষ্ঠানের সংখ্যাও। এবার ৪৩টি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা শতভাগ ফেল করেছে। গত বছর এ সংখ্যা ছিল ৪৯টি।  এ হিসেবে শতভাগ ফেলা করা প্রতিষ্ঠান কমেছে ৬টি। এবার মোট ২৮ হাজার ৫৪৭টি শিক্ষপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেয়। গত বছর এ সংখ্যা ছিল ২৭ হাজার ৮৬৩টি। গত বছরের চেয়ে প্রতিষ্ঠান বেড়েছে ৬৮৪টি।

তবে এবার শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে। এবার সারা দেশে মোট ৮ হাজার ৫৮৩টি শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ পরীক্ষার্থী পাস করেছে। গত বছর এ সংখ্যা ছিল ৮ হাজার ৮৮৯টি। এবছর মোট কেন্দ্র ছিল ২ হাজার ৬৬৭টি। গত বছর ছিল ২ হাজার ৫২৫টি। গত বছরের চেয়ে কেন্দ্র বেড়েছে ১০২টি।

মাদরাসা বোর্ডের ফল বিশ্লেষণে দেখা যায়, জেডিসিতে গত বছরের চেয়ে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্ত পরীক্ষার্থীর সংখ্যা দুটোই কমেছে। এবছর জেডিসিতে পাসের হার ৯২ দশমিক ৪৬ ভাগ। গত বছর এ হার ছিল ৯৩ দশমিক ৫ ভাগ। পাসের হার কমেছে ১ দশমিক শূন্য ৪ ভাগ। ২০১৩ সালে পাসের হার ছিল ৯১ দশমিক ১১ ভাগ। ২০১১ সালে পাসের হার ছিল ৯০ দশমিক ৮৭ ভাগ।

এবার জিপিএ -৫ পেয়েছে ৮ হাজার ৭১৬ জন। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ১৯ হাজার ২৯০ জন। গত বছরের চেয়ে জিপিএ-৫ কমেছে ১০ হাজার ৫২৯ জন। ২০১৩ সালে জিপিএ-৫ পেয়ে ছিল ১৯ হাজার ২১১ জন। ২০১২ সালে জিপিএ-৫ পেয়ে ছিল ২ হাজার ৭৮৪ জন। ২০১১ সালে জিপিএ-৫ পেয়ে ছিল ১ হাজার ১৪ জন।
 

Related Updates