Online Update

Keep in touch for online update.
পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্যের জন্য রয়েছে অনলাইন আপডেট। ফেসবুক ফ্যানপেজ-এর কুইজে অংশগ্রহন করতে লগ-ইন কর facebook.com/Panjeree। কুইজে অংশগ্রহন করে প্রতি সপ্তাহে জিতে নাও আকর্ষনীয় পুরষ্কার।

বাংলাদেশে ধূমপায়ীরা মেডিকেলে পড়তে পারবে না

 
বাংলাদেশে এখন থেকে ধূমপায়ী বা মাদকাসক্তরা মেডিকেল শিক্ষায় ঢুকতে পারবে না।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, আগামী শিক্ষাবর্ষ থেকেই এর বাস্তবায়ন শুরু হবে। এজন্য শিক্ষার্থীকে ভর্তির সময় ডাক্তারি পরীক্ষা করিয়ে প্রত্যয়নপত্র জমা দিতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বিবিসি বাংলা-কে এক সাক্ষাৎকারে বলেছেন, ২০১৬-১৭ শিক্ষা বর্ষ থেকে এই নিয়ম বাস্তবায়ন শুরু হবে।ঠিক কেন এই সিদ্ধান্ত এবং এর বাস্তবায়ন কিভাবে করা হবে- এ কথা জিজ্ঞেস করা হলে তিনি বলেন, ধূমপান এবং মাদকাসক্তি নিরুৎসাহিত করতেই এই পদক্ষেপ।
নাসিম বলেন, ‘শুধু ভর্তি পরীক্ষায় পাস করলেই হবে না, তাকে একটি প্রত্যয়নপত্র দেখাতে হবে যে সে ধূমপায় বা মাদকাসক্ত নয়।’ তিনি বলেন, এই সার্টিফিকেট হবে বাধ্যতামূলক এবং একজন ডাক্তারকে দিয়ে এটি সত্যায়িত করাতে হবে।

মেডিকেল কলেজে ভর্তি হবার পর যদি কেউ ধূমপান শুরু করে তাহলে কি হবে? এ প্রশ্নে মন্ত্রী বলেন, ‘সেক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠানের কর্তৃপক্ষ যাতে তাকে সতর্ক করতে পারে এবং তার পর শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারে এমন সুযোগ থাকবে।
 

Related Updates