Online Update

Keep in touch for online update.
পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্যের জন্য রয়েছে অনলাইন আপডেট। ফেসবুক ফ্যানপেজ-এর কুইজে অংশগ্রহন করতে লগ-ইন কর facebook.com/Panjeree। কুইজে অংশগ্রহন করে প্রতি সপ্তাহে জিতে নাও আকর্ষনীয় পুরষ্কার।

ডিজিটাল স্কুল হিসেবে যাত্রা শুরু করলো উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়

 
ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ‘ডিজিটাল’ স্কুল হিসেবে যাত্রা শুরু করেছে । সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম উদ্বোধন করেন উপাচার্য এবং উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

আইটিমস নামক একটি সফটওয়্যারের মাধ্যমে উদয়নের শিক্ষা ও ব্যবস্থাপনা কার্যক্রম ‘অটোমেটেড’ করেছে সফটওয়্যার প্রতিষ্ঠান ফোর ডি কমিউনিকেশনস। উদয়নের ক্লাস ম্যানেজমেন্ট, রুটিন তৈরি, ফল তৈরি ও প্রকাশ, উপস্থিতি, পরীক্ষা, বেতন প্রদানসহ আনুষঙ্গিক কার্যক্রম এই সফটওয়্যারের মাধ্যমেই সম্পন্ন করা হয়েছে। বিদ্যালয়ের অধ্যক্ষ উম্মে সালেমা বেগমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী পলক বলেন, এর মাধ্যমে স্কুল কর্তৃপক্ষের রেজাল্ট সিলেবাসহ বিভিন্ন ছাপার কাজের জন্য ব্যয় কমার পাশাপাশি ব্যস্ততার কারণে বাবা-মার সঙ্গে স্কুলের যে সমন্বয়হীনতা সৃষ্টি হয় তা দূর হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার দেশের প্রত্যেক স্কুলকে ডিজিটাইজেশনের আওতায় আনতে চায়। ইতোমধ্যেই দেশের দুই হাজার মাধ্যমিক স্কুলে কম্পিউটার ল্যাব এবং ল্যাংগুয়েজ ল্যাব প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে। আরেফিন সিদ্দিক তথ্যপ্রযুক্তির সঠিক ব্যবহারের মাধ্যমে বিশ্বমানের নাগরিক হিসেবে গড়ে ওঠার জন্য শিক্ষার্থীদের আহ্বান জানান। তিনি বলেন, তথ্যপ্রযুক্তি ইতোমধ্যেই সারা দেশে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। জাতি এর সুফল পেতেও শুরু করেছে। আধুনিক তথ্যপ্রযুক্তির সঙ্গে পরিচিত হয়ে শিক্ষার সব ক্ষেত্রে এর সঠিক ব্যবহার নিশ্চিত করার জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানান অধ্যাপক আরেফিন সিদ্দিক।

উদয়নের মতো পর্যায়ক্রমের ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানেও এ উদ্যোগ নেওয়া হবে বলে জানান তিনি। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মামুনুর রশিদ, সফটওয়্যার প্রতিষ্ঠান ফোর ডি কমিউনিকেশনস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ আল ইমরান এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স প্রমুখ।

Related Updates