Online Update

Keep in touch for online update.
পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্যের জন্য রয়েছে অনলাইন আপডেট। ফেসবুক ফ্যানপেজ-এর কুইজে অংশগ্রহন করতে লগ-ইন কর facebook.com/Panjeree। কুইজে অংশগ্রহন করে প্রতি সপ্তাহে জিতে নাও আকর্ষনীয় পুরষ্কার।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবিতে) অত্যাধুনিক মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ চালু


 
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং’ নামে একটি নতুন বিভাগ চালু করা হয়েছে। তিনজন পিএইচডি ডিগ্রিধারী শিক্ষক এবং প্রাথমিকভাবে সম্মান শ্রেণির প্রথম বর্ষের ১৬ জন শিক্ষার্থীকে নিয়ে নতুন এ বিভাগের আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো।
 
সোমবার দুপুরে উপাচার্যের কার্যালয় সংলগ্ন লাউঞ্জে বিভাগের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। 
মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং ল্যাবরেটরি উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিভাগের নব-নিযুক্ত প্রথম চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. রফিকুল ইসলাম এবং শিক্ষার্থীদের মধ্য থেকে নওয়ারা মাহমুদ ব্রতী ও জুলকারনাঈন তাসিন।
 
উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সদ্য প্রতিষ্ঠিত বিভাগের শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে স্বাগত জানিয়ে বলেন, প্রযুক্তির দিক থেকে মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ হচ্ছে একটা সর্বাধুনিক প্রযুক্তি নির্ভর বিভাগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠায় এই বিভাগ অন্যতম ভূমিকা পালন করবে এবং অবদান রাখতে সক্ষম হবে।
 
নতুন এই বিভাগের শিক্ষা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য কাজী মোতাহার হোসেন বিজ্ঞান ভবনের (সায়েন্স এনেক্স ভবন) তৃতীয় তলায় বিভাগীয় অফিস ও শ্রেণিকক্ষের জন্য স্থান নির্ধারণ করা হয়েছে।
উল্লেখ্য, মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং হলো কম্পিউটার নিয়ন্ত্রিত তড়িৎ-রাসায়নিক ব্যবস্থা পরিচালনার কৌশল সম্পর্কিত বিজ্ঞান।
 

Related Updates