Books

You can get information of our published books.
Books
এসএসসি ২০২২ শেষ মুহূর্তের পরীক্ষা প্রস্তুতি - বাংলা প্রথম পত্র
শ্রেণি : মাধ্যমিক
বিভাগ : সকল
সংস্করণ : ২০২২
পৃষ্ঠা : ৪৪৮
সর্বোচ্চ খুচরা মূল্য (MRP): ২৩০ টাকা

Buy Link

বইটির বৈশিষ্ট্য:
বোর্ড প্রশ্নের বিশ্লেষণ
এখানে পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুসরণ করে বিগত সকল বোর্ড পরীক্ষায় আসা প্রয়োগ ও উচ্চতর দক্ষতার প্রশ্নসমূহের শিখনফল বিশ্লেষণের ভিত্তিতে সুপার টিপ্‌স্‌ আকারে গতানুগতিক ধারার প্রশ্ন দেওয়া হয়েছে। একনজরে বোর্ড পরীক্ষায় আসা প্রশ্নের এ বিশ্লেষণী ছক দেখে নিলে তুমি প্রতিটি টপিকের গুরুত্ব বুঝতে পারবে এবং নিজে নিজেই চূড়ান্ত সাজেশন তৈরি করতে পারবে।

অধ্যায়ভিত্তিক পরীক্ষা প্রস্তুতি
এনসিটিবি প্রণীত পুনর্বিন্যাসকৃত সিলেবাসের আলোকে শিখনফলের ওপর ভিত্তি করে প্রতিটি গদ্য, কবিতা ও সহপাঠের ওপর পরীক্ষা প্রস্তুতি অংশ তৈরি করা হয়েছে। এখান থেকে তোমরা সহজেই পদ্ধতিগতভাবে সৃজনশীল বহুনির্বাচনি ও রচনামূলক প্রশ্নের যথাযথ প্রস্তুতি নিতে পারবে। সেইসঙ্গে মডেল টেস্ট দিয়ে যাচাই করতে পারবে নিজের প্রস্তুতি।

গুরুত্বপূর্ণ তথ্যকণিকা
প্রতিটি টপিকের শুরুতেই টপ টিপ্‌স শিরোনামে গুরুত্বপূর্ণ তথ্য একনজরে দেওয়া হয়েছে। পুনর্বিন্যাসকৃত সিলেবাসের বিষয়বস্তুর ওপর বিশেষ গুরুত্ব দিয়ে প্রস্তুতকৃত এ তথ্যগুলো আয়ত্ত করলেই গদ্য, কবিতা ও সহপাঠের সর্বাধিক গুরুত্বপূর্ণ বহুনির্বাচনি প্রশ্নসমূহের ওপর প্রস্তুতি সম্পন্ন হবে তোমার।

সৃজনশীল বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
পুনর্বিন্যাসকৃত সিলেবাসের শিখনফল ও টপিকের ওপর অধিক গুরুত্ব দিয়ে বহুনির্বাচনি প্রশ্নগুলো পাঠ্যবইয়ের বিষয়বস্তুর ধারাক্রমে সাজানো হয়েছে। প্রশ্নোত্তরের সঠিকতা যাচাই এবং প্রয়োজনীয় আরও তথ্যের জন্য প্রাসঙ্গিক ব্যাখ্যা সংযোজন করা হয়েছে।

শিখনফলকেন্দ্রিক উত্তরসূত্র
সৃজনশীল প্রশ্নগুলো শিখনফলকেন্দ্রিক হয়ে থাকে। তাই সিলেবাসে উল্লিখিত শিখনলগুলো সহজে আয়ত্ত করতে শিখনফল ও বিষয়বস্তুর সারকথা সংক্ষিপ্ত আকারে দেওয়া হয়েছে সৃজনশীল অংশের শুরুতেই। এগুলো আয়ত করলে তুমি যেকোনো সৃজনশীল প্রশ্নের উত্তর করতে সক্ষম হবে।

সৃজনশীল রচনামূলক প্রশ্ন ও উত্তর
এখানে শিখনফলভিত্তিক বিষয়বস্তুর ওপরে সৃজনশীল প্রশ্ন ও উত্তর দেওয়া হয়েছে। এসব প্রশ্ন নির্বাচনের ক্ষেত্রে বোর্ড ও নির্বাচনি পরীক্ষার প্রশ্নগুলোকে প্রাধান্য দেওয়া হয়েছে। এছাড়া গুরুত্বপূর্ণ কর্ম-অনুশীলনের ওপরেও রয়েছে প্রশ্ন ও উত্তর। সাজেশন হিসেবে প্রদত্ত এ প্রশ্নগুলো অনুশীলন করলে পরীক্ষায় যেকোনো সৃজনশীল প্রশ্নের উত্তর করতে পারবে তুমি।

এক্সক্লুসিভ মডেল টেস্ট
পুনর্বিন্যাসকৃত সিলেবাসের অধীন বিষয়বস্তুসমূহ বিশ্লেষণ করে বোর্ড পরীক্ষার প্রশ্ন, শীর্ষস্থানীয় স্কুলের নির্বাচনি পরীক্ষার প্রশ্ন এবং শিখনফলভিত্তিক অনন্য প্রশ্নের সমন্বয়ে রচনামূলক ও বহুনির্বাচনি প্রশ্নপত্র দেওয়া হয়েছে। ঘড়ি ধরে প্রতিটি মডেল টেস্ট দেওয়ার পর তোমরা অধ্যায়ভিত্তিক পরীক্ষার প্রস্তুতির অংশ থেকে উত্তরমালা মিলিয়ে নিবে।