Books

You can get information of our published books.
Books
এসএসসি ২০২১ শেষ মুহূর্তের প্রস্তুতি (বিজ্ঞান শাখা)
শ্রেণি: মাধ্যমিক
বিভাগ: বিজ্ঞান বিভাগ
সংস্করণ: ২০২১
পৃষ্ঠা: ৬২৪
সর্বোচ্চ খুচরা মূল্য (MRP): ২৬০ টাকা

Buy Link

বইটির বৈশিষ্ট্য:
বইটিতে রয়েছে পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, উচ্চতর গণিত বিষয়ের শেষ মুহূর্তের প্রস্তুতি বিষয়ক দিকনির্দেশনা
📅 ৪৫ দিনে এসএসসি ২০২১ শেষ মুহূর্তের প্রস্তুতি (বিজ্ঞান শাখা) অনুশীলন পদ্ধতি

ইতোমধ্যেই তুমি এনসিটিবি প্রদত্ত অ্যাসাইনমেন্টসমূহ শেষ করেছ। তাই এসএসসি পরীক্ষার জন্য এ মুহূর্তে তোমার দরকার অ্যাসাইনমেন্টের ওপর সৃজনশীল বহুনির্বাচনি ও রচনামূলক প্রশ্নের অনুশীলন।

পরীক্ষার জন্য অন্তত দেড় মাস সময় হাতে আছে তোমার। এ সংক্ষিপ্ত সময়ে পূর্ণাঙ্গ প্রস্তুতির লক্ষ্যে পুনর্বিন্যাসকৃত সিলেবাসের আলোকে তৈরি করা হয়েছে বিজ্ঞান শাখার নৈর্বাচনিক বিষয়সমূহের ওপরে শেষ মুহূর্তের পরীক্ষা প্রস্তুতি বইটি। জেনে নাও, কীভাবে এ বইটি অনুশীলন করে দেড় মাস বা ৪৫ দিনে সবগুলো বিষয়ের প্রস্তুতি গ্রহণ করবে তুমি।

🕑প্রথম ধাপ - ১ দিন
পরীক্ষা প্রস্তুতির জন্য শুরুতেই দেখে নাও প্রতিটি অ্যাসাইনমেন্টের বিষয়বস্তু ও পরিধি এবং কোন কোন শিখনফলের ওপর অ্যাসাইনমেন্টগুলো প্রণীত হয়েছে। কেননা এরই আওতাভুক্ত পাঠ্যাংশের ওপরেই যাবতীয় প্রস্তুতি গ্রহণ করতে হবে তোমাকে। এ অংশের পর্যবেক্ষণ প্রথম দিনেই সম্পন্ন করতে হবে তোমাকে। অর্থাৎ এখানে সময় পাচ্ছ ১ দিন।

🕑দ্বিতীয় ধাপ - ৩১ দিন
এবার শুরু করো অধ্যায়ভিত্তিক প্রস্তুতি। এজন্য তুমি পাচ্ছ ৩৬ দিন। এ সময়ে তোমাকে ৩টি নৈর্বাচনিক বিষয়ের প্রস্তুতি নিতে হবে। এ তিনটি বিষয়ে মোট অধ্যায় রয়েছে ১৩টি। অর্থাৎ প্রতিদিন প্রতিটি বিষয়ের জন্য অধ্যায়প্রতি তুমি সময় পাচ্ছ ৭ দিন। এবার অনুশীলনের জন্য প্রতিটি অধ্যায়ের সময়ের হিসাব দেখে নাও:
➡️তথ্যকণিকা ও বহুনির্বাচনি অংশ অনুশীলনে সময় দাও ১ দিন।
➡️এরপর সৃজনশীল প্রশ্নের শিখনফলভিত্তিক উত্তরসূত্র সম্পর্কে ধারণা নিতে ১ দিন। এ অংশটি আয়ত্ত করতে পারলে তুমি যেকোনো সৃজনশীল প্রশ্নের উত্তর করতে পারবে সহজেই।
➡️এবার সৃজনশীল রচনামূলক প্রশ্ন মনোযোগ দিয়ে অনুশীলন করো। প্রথমে নিজে নিজে উত্তর করার চেষ্টা করো, না পারলে উত্তর দেখে পুনরায় খাতায় লেখো। এজন্য সময় নাও ৪ দিন।
➡️অধ্যায়ের প্রস্তুতি কেমন হলো তা যাচাই করতে অধ্যায়ভিত্তিক মডেল টেস্ট দাও। এজন্য সময় বরাদ্দ ১ দিন।

🕑তৃতীয় ধাপ - ৩ দিন
সবশেষে, তোমার চিহ্নিত দুর্বলতাগুলো দূর করতে পুনরায় অনুশীলন করো এবং রিভিশন দাও গাণিতিক সমস্যাবলি ও ‘শিওর ১৫’ শিরোনামে নিশ্চিত নম্বরের প্রশ্নোত্তর অংশটি। এর জন্য সময় ৩ দিন।

🕑চতুর্থ ধাপ - ১০ দিন
সবগুলো অধ্যায়ের প্রস্তুতি শেষে বাছাই করা প্রশ্নের সমন্বয়ে তৈরি এক্সক্লুসিভ মডেল টেস্টের ওপর ঘড়ি ধরে পরীক্ষা দাও। প্রতি বিষয়ের ওপর একটি করে প্রতিদিন ৩টি মডেল টেস্ট দেবে তুমি। এভাবে বিষয়প্রতি ১০ সেট মডেলই তোমার পরীক্ষা প্রস্তুতির জন্য যথেষ্ট হবে। তিনটি বিষয়ে ৩০ সেট মডেল টেস্ট দিতে তোমার সময় লাগবে ১০ দিন। তোমরা যারা অগ্রসর শিক্ষার্থী তাদের জন্য রয়েছে আরও মডেল প্রশ্নপত্র। এছাড়া ইন্টারনেট লিংকে থাকছে চূড়ান্ত মানবণ্টনের আলোকে মডেল টেস্ট।

⏰ উপরে বর্ণিত প্রক্রিয়ায় ১ + ৩১ + ৩ + ১০ = ৪৫ দিনে পরীক্ষার দ্বারপ্রান্তে এসে পড়বে তুমি। সময়ের সঠিক ব্যবহার নিশ্চিত করতে আজই শুরু করে দাও পদ্ধতিগত প্রস্তুতি।

💡 এসএসসি ২০২১ শেষ মুহূর্তের প্রস্তুতি (বিজ্ঞান শাখা) বইটিতে তুমি পাবে:
অধ্যায়ভিত্তিক পরীক্ষা প্রস্তুতি
সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে এনসিটিবি প্রণীত অ্যাসাইনমেন্টের ওপর ভিত্তি করে প্রতিটি অধ্যায়ের পরীক্ষা প্রস্তুতি অংশ তৈরি করা হয়েছে। এখান থেকে তোমরা সহজেই পদ্ধতিগতভাবে সৃজনশীল বহুনির্বাচনি ও রচনামূলক প্রশ্নের যথাযথ প্রস্তুতি নিতে পারবে। সেইসঙ্গে মডেল টেস্ট দিয়ে যাচাই করতে পারবে নিজের প্রস্তুতি।
গুরুত্বপূর্ণ তথ্যকণিকা
প্রতিটি টপিকের শুরুতেই টপ টিপ্স শিরোনামে গুরুত্বপূর্ণ তথ্য একনজরে দেওয়া হয়েছে। অ্যাসাইনমেন্টের ওপর বিশেষ গুরুত্ব দিয়ে প্রস্তুতকৃত এ তথ্যগুলো আয়ত্ত করলে বহুনির্বাচনি প্রশ্নোত্তরের ওপর তোমার প্রস্তুতি সম্পন্ন হবে।
সৃজনশীল বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
অ্যাসাইনমেন্টের শিখনফল ও টপিকের ওপর অধিক গুরুত্ব দিয়ে বহুনির্বাচনি প্রশ্নগুলো পাঠ্যবইয়ের বিষয়বস্তুর ধারাক্রমে সাজানো হয়েছে। প্রশ্নোত্তরের সঠিকতা যাচাই এবং প্রয়োজনীয় আরও তথ্যের জন্য প্রাসঙ্গিক ব্যাখ্যা সংযোজন করা হয়েছে।
শিখনফলকেন্দ্রিক বিষয়বস্তুর উত্তরসূত্র
সৃজনশীল প্রশ্নগুলো শিখনফলকেন্দ্রিক হয়ে থাকে। তাই শিখনফলগুলো সহজে আয়ত্ত করতে অ্যাসাইনমেন্টের পরিধিভুক্ত বিষয়বস্তুর ওপরে গতানুগতিক ধারার প্রশ্ন ও উত্তর দেওয়া হয়েছে। এগুলো অনুশীলন করলে তুমি যেকোনো সৃজনশীল প্রশ্নের উত্তর করতে সক্ষম হবে।
সৃজনশীল রচনামূলক প্রশ্ন ও উত্তর
এখানে অ্যাসাইনমেন্টের উদ্দীপক ও বিষয়বস্তুর ওপরে সৃজনশীল প্রশ্ন ও উত্তর দেওয়া হয়েছে। এছাড়া গুরুত্বপূর্ণ শিখনফলের ওপরেও রয়েছে প্রশ্ন ও উত্তর। এসব প্রশ্ন নির্বাচনের ক্ষেত্রে বোর্ড ও নির্বাচনি পরীক্ষার প্রশ্নগুলোকে প্রাধান্য দেওয়া হয়েছে। সাজেশন হিসেবে প্রদত্ত এ প্রশ্নগুলো অনুশীলন করলে পরীক্ষায় যেকোনো সৃজনশীল প্রশ্নের উত্তর করতে পারবে তুমি।
সমন্বিত অধ্যায়ের প্রশ্ন ও উত্তর
পরীক্ষায় একাধিক অধ্যায়ের সমন্বয়েও সৃজনশীল প্রশ্ন হয়ে থাকে। অ্যাসাইনমেন্টেও তার প্রতিফলন রয়েছে। তাই এখানে সমন্বিত অধ্যায়ের অ্যাসাইনমেন্টের ওপরে প্রশ্নোত্তর দেওয়া হয়েছে। এ ধরনের প্রশ্নোত্তর অনুশীলন তোমাকে অধিকতর অগ্রসর এবং পরীক্ষায় আত্মবিশ্বাসী করে তুলবে।
এক্সক্লুসিভ মডেল টেস্ট
এখানে পুনর্বিন্যাসকৃত সিলেবাসের আলোকে সর্বশেষ এসএসসি পরীক্ষার প্রশ্নের আদলে মডেল প্রশ্নপত্র দেওয়া হয়েছে। পরীক্ষার মানবণ্টন এখনো ঘোষিত না হলেও প্রশ্নকাঠামো সুনির্দিষ্ট। তাই আত্মবিশ্বাসী হওয়ার জন্য এ মডেল প্রশ্নপত্রের ওপর পরীক্ষা দিয়ে চূড়ান্তভাবে যাচাই করতে পারবে নিজেকে।

🔗শিক্ষাবোর্ড থেকে মানবণ্টন চূড়ান্ত হওয়ামাত্র এখানে থাকছে ৫ সেট পূর্ণাঙ্গ মডেল প্রশ্নপত্র। তুমি পরীক্ষার আগে এ প্রশ্নপত্র ডাউনলোড করে ঘড়ি ধরে মডেল টেস্ট দিতে পারবে।
বইটিতে আরও রয়েছে
🔖সুপার সাজেশন
✍নিশ্চিত নম্বরের প্রশ্নোত্তর
➕গাণিতিক সমস্যার সূত্রাবলি ও সমাধান
📗অধ্যায়ভিত্তিক নমুনা মডেল টেস্ট
🧪ব্যবহারিক অংশ